//

সি’ ড্রাইভের স্পেস বাড়ানোর উপায়


কম্পিউটারের ‘সি’ ড্রাইভে সাধারণত সফটওয়্যারগুলোর ফাইল রাখা হয়। যখন সফটওয়্যার ইনস্টল করা হয়, তার ফাইল এবং রান হওয়ার সকল কার্যক্রম ‘সি’ ড্রাইভের মাধ্যমে সম্পন্ন হয়। ফলে, কম্পিউটারে কম স্পেস থাকা অবস্থায় একাধিক সফটওয়্যার চালু করলে ‘সি’ ড্রাইভ পূর্ণ হয়ে যায়। এতে প্রয়োজনীয় কাজ করা সম্ভব হয় না।

স্পেস বাড়াবেন যেভাবে

‘সি’ ড্রাইভের জায়গা বাড়াতে প্রথমে ডাউনলোড, ডেস্কটপ, ডকুমেন্ট, মিউজিক, পিকচার এবং ভিডিও ফোল্ডার থেকে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিন। এরপর নিচের টুলবারে সার্চ অপশনে ‘Run’ লিখে সার্চ দিন। ‘Run’ অপশনে গিয়ে ‘Temp’ লিখে এন্টার চাপুন। এতে কিছু টেম্পোরারি ফাইল ফোল্ডার দেখাবে। সাধারণত এগুলো অপ্রয়োজনীয় ফাইল হয়, এগুলো ডিলিট করে দিন।

স্পেস বাড়ানোর উপায়

‘Run’ অপশনে গিয়ে ‘%temp%’ এবং ‘recent’ লিখে সার্চ করে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করতে হবে। তারপর, রিসাইকেল বিনে জমা থাকা ফাইলগুলোও ডিলিট করতে হবে। এইভাবে সহজেই ‘সি’ ড্রাইভের জায়গা বাড়ানো যায়।

উইন্ডোজ আপডেট করার পর অনেক সময় পুরনো উইন্ডোজ সংস্করণ থেকে যায়। উইন্ডোজে ‘ডিস্ক ক্লিনআপ’ নামে একটি টুল রয়েছে, যা ব্যবহার করলে পুরনো সব ফাইল ডিলিট হয়ে যায়। এই পদ্ধতিতেও ‘সি’ ড্রাইভের জায়গা বাড়ানো সম্ভব।


About jsr reviews

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.

0 comments:

Post a Comment